Home উত্তরাঞ্চল রংপুর রংপুরে বিশ্ব এইডস দিবস পালিত

রংপুরে বিশ্ব এইডস দিবস পালিত

45
0
SHARE
Social Media Sharing

নিজস্ব প্রতিবেদক
‘এইচআইভি পরীক্ষা করুন, নিজেকে জানুন’ স্লোগানে সারাদেশের মতো রংপুরে পালিত হয়েছে বিশ্ব এইডস দিবস। আজ শনিবার সকালে দিবসটি উপলক্ষ্যে সিভিল সার্জনের আয়োজনে সচেতনতামূলক র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক এনামুল হাবীব। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে রংপুর সদর হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এনামুল হাবীব। জেলা সিভিল সার্জন ডা. আবু মোহাম্মদ জাকিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রবি শঙ্কর মন্ডল, পরিবার পরিকল্পনা রংপুর উপ-পরিচালক মোজাম্মেল হক। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আলী ইরফান।

প্রতিদিন গড়ে ৭০০ জন কিশোর-কিশোরী এইচআইভি ভাইরাসে আক্রান্ত হচ্ছে উল্লেখ করে আলোচনায় বক্তারা জানান, বাংলাদেশে ২০১৭ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত এইচআইভি পরীক্ষা করিয়েছেন ৫২ হাজার ২৩৬ জন। এর মধ্যে এইচআইভি পজিটিভ পাওয়া গেছে ৩০ জন।

আক্রান্তদের মধ্যে ১৮ বছরের নিচে ৫ শতাংশের বেশি শিশু ও কিশোর-কিশোরী আর ২৫ শতাংশ নারী। বাংলাদেশে এইচআইভির প্রাদুর্ভাব অনেক কম। বর্তমানে এইচআইভি আক্রান্ত রোগী সবচে বেশি চট্টগ্রামে এবং কম রংপুরে। সারাবিশ্বে এইচআইভি আক্রান্ত রোগী ৩ কোটি ৪০ লাখ। ধর্মীয় অনুশাসন অনুসরণের পাশাপাশি এইচআইভি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে পারলে এই সংক্রামক প্রতিরোধ সম্ভব বলেও জানান তারা।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here