Home আন্তর্জাতিক রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরুর আশঙ্কা

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরুর আশঙ্কা

31
0
SHARE
Social Media Sharing

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সঙ্গে যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেংকো।

গতকাল মঙ্গলবার টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেছেন, রাশিয়া তার সীমান্তের আশপাশের সেনা ঘাঁটিগুলোতে ট্যাংকের সংখ্যা প্রায় গুণ বাড়িয়েছে। রাশিয়ায় আটক নাবিক নৌ কর্মকর্তাদের দ্রুত ফিরিয়ে আনতে চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ইউক্রেনে সামরিক আইন জারিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার বিবৃতিতে কথা জানিয়েছে মস্কো। ইউক্রেন ইস্যু নিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট।

অন্যদিকে ক্রিমিয়া নিয়ে ইউক্রেনকে সহযোগিতা করার জন্য ইউরোপীয় দেশগুলোকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় দেশগুলোর কঠোর নিষেধাজ্ঞা আরোপ দেখতে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র হেদার নুয়ের্ট।

শুধু তাই নয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ঘটনার পর পুতিনের সঙ্গে আসন্ন বৈঠক বাতিল করে দেয়ার কথা ভাবছেন তিনি।

ওয়াশিংটন পোস্টকে ট্রাম্প জানিয়েছেন, তিনি ইউক্রেনীয় যুদ্ধজাহাজ লক্ষ্য করে রাশিয়ার গুলি ছোড়ার ঘটনার ওপরপূর্ণাঙ্গ প্রতিবেদনেরজন্য অপেক্ষা করছেন।

রোববার ক্রিমিয়া উপদ্বীপে ইউক্রেনের ৩টি যুদ্ধজাহাজে গুলি করে নিজেদের দখলে নেয় রাশিয়া গোলাগুলিতে ২৩ ইউক্রেনীয় নাবিক আহত হন। ঘটনায় দুই দেশই একে অপরকে দায়ী করে।

রুশ সেনাদের দাবি, তাদের জলসীমায় ইউক্রেনের এই নৌযানগুলো প্রবেশ করলে তাদের ওপর গুলি চালায় রাশিয়ার নৌবাহিনী। পরে দুটি যুদ্ধজাহাজ এবং একটি টাগবোট জব্দ করা হয়।

রুশ বাহিনী কার্শ প্রণালীতে অবস্থিত সেতুর নিচে একটি ট্যাংকার আড়াআড়িভাবে বসিয়ে পথ বন্ধ করে রেখেছিল সেটা থেকেই ইউক্রেনীয় গানবোট টাগবোটের ওপর গুলিবর্ষণ করা হয়েছিল।

এই কার্শ প্রণালীই আজভ সাগরে যাওয়ার একমাত্র পথ। সমঝোতার ভিত্তিতে রাশিয়া ইউক্রেন উভয়েই এটি ভাগাভাগি করে ব্যবহার করে।

তবে ইউক্রেনীয় নৌবাহিনী দাবি করছে, জাহাজ দুটি ইউক্রেনের ওডিসা বন্দর থেকে মেরিপুল বন্দরে স্থানান্তর করা হচ্ছিল আর বিষয়টি আন্তর্জাতিক আইন অনুসারে রাশিয়াকে আগেই জানানো হয়েছিল।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here