Home তথ্যপ্রযুক্তি রংপুরে সোশ্যাল মিডিয়ায় সরব নির্বাচনী প্রচারণা: অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন

রংপুরে সোশ্যাল মিডিয়ায় সরব নির্বাচনী প্রচারণা: অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন

70
0
SHARE
Social Media Sharing

কামরুল হাসান টিটু

নির্বাচন কমিশনের নির্দেশনায় নির্বাচনী প্রচারমূলক পোস্টারব্যানার, ফেস্টুনপ্ল্যাকার্ড দেয়াল বা অন্যান্য স্থান থেকে নামিয়ে ফেলা হয়েছে। তবে সরব নির্বাচনী প্রচারণা চলছে ইউটিউব, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

নির্বাচনী আচরণবিধিতে নিয়ে কোনো নির্দেশনা না থাকায় সম্ভাব্য প্রার্থীর ছবি, প্রতীক, রাজনৈতিক সংগঠনের প্রচার তুলেছে ঝড়ো হাওয়া। নিয়ন্ত্রণহীনতার কারণে এর অপব্যবহারের শঙ্কা থাকলেও ইতিবাচকভাবেই নিচ্ছেন সবাই।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, রংপুরদিনাজপুর অঞ্চলে নির্বাচনী প্রচারমূলক পোস্টারব্যানার, ফেস্টুনপ্ল্যাকার্ড দেয়াল বা অন্যান্য স্থান থেকে নামিয়ে ফেলা হয়েছে।

কিন্তু জনপ্রিয় হয়ে ওঠা সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব বা ফেসবুকের দেয়ালে রয়ে গেছে প্রচারমূলক লাখ লাখ পোস্ট। নিয়ে নির্বাচনী আচরণবিধিতে নির্দেশনা না থাকায় অপব্যবহারের আশঙ্কা করছেন অনেকে। তবে আইনশৃঙ্খলা বাহিনী বলছে, বিষয়টি সঠিকভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সাহাতাব হোসেন বলেন, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ এলে বিধি অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ব্যবস্থা গ্রহণ করবেন।

তবে এসব যোগাযোগমাধ্যম প্রতিপক্ষ প্রার্থীর চরিত্র হরণের উদ্দেশ্যে ব্যবহার হলে আইসিটি অ্যাক্টে সংক্ষুব্ধ ব্যক্তি বা পক্ষ প্রতিকার পাবেন বলে জানান আরপিএমপি কমিশনার।

রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আলিমউদ্দিন মাহমুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেলে আমাদের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

বিষয়ে র‌্যাব১৩ প্রধান মোজাম্মেল হোসেন বলেন, সরকারি সংস্থা কিংবা ব্যক্তির চরিত্র হননকারী কোনো পোস্ট কেউ দিলে এবং তার অভিযোগ পেলে আমরা ব্যবস্থা গ্রহণ করব।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here