Home রংপুর তারাগঞ্জ রংপুরকে ভিক্ষুকমুক্ত করার ঘোষণা : রিকশা-ভ্যান বিতরণ

রংপুরকে ভিক্ষুকমুক্ত করার ঘোষণা : রিকশা-ভ্যান বিতরণ

59
0
SHARE
Social Media Sharing

কামরুল হাসান টিটু

রংপুর সিটি কর্পোরেশন এলাকা এবং তারাগঞ্জ উপজেলাকে ভিক্ষুক মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে রংপুর জেলা প্রশাসন এবং সমাজসেবা অধিদপ্তর, রংপুর। এরই অংশ হিসেবে আজ ৬ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে সমাজসেবা অধিদপ্তরের সামাজিক অর্থনৈতিক কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে রংপুর সিটি কর্পোরেশনের ২৫নং ওয়ার্ডকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হয়েছে।

রংপুরের জেলা প্রশাসক ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ রংপুরের সভাপতি এনামুল হাবীব ভিক্ষুকমুক্ত করার ঘোষণা এবং তাদের পুনর্বাসন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রংপুরের সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবদুর রাজ্জাকের সভাপতিত্বে আয়োজিত ভিক্ষুকমুক্ত ও তাদের পুনর্বাসন কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুরের জেলা প্রশাসক ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ রংপুরের সভাপতি এনামুল হাবীব এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রুহুল আমিন মিঞা, সমবায় অধিদপ্তর রংপুরের জেলা কর্মকর্তা তহিদুজ্জামান, সুইড বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব সুশান্ত ভৌমিক, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ রংপুরের সহ-সভাপতি চায়না চৌধুরী, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর নুরুন্নবী ফুলু ও ২২, ২৩ ও ২৪নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর হাসনা বানু ।

সমাজসেবা অধিদপ্তর রংপুরের সহকারী পরিচালক আবদুল মতিনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর নুরুন্নবী ফুলু, সুইড বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব সুশান্ত ভৌমিক প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুরের জেলা প্রশাসক ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ রংপুরের সভাপতি এনামুল হাবীব বলেন, বর্তমান সরকার প্রধান শেখ হাসিনা দেশ থেকে ভিক্ষুক মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছেন। দেশে যাতে কোনো ভিক্ষুক না থাকে সে জন্য তাদের পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়েছেন। আজ সেই অর্থ দিয়ে প্রাথমিকভাবে রংপুরের সিটি কর্পোরেশন এলাকার ২৫নং ওয়ার্ডের ৩০ জন ভিক্ষুককে ভিক্ষাবৃত্তি ছেড়ে সুষ্ঠু জীবনে ফিরে আসার জন্য রিকসা ভ্যান কিনে দেয়া ও পুনর্বাসনের মাধ্যমে এই এলাকাকে ভিক্ষুকমুক্ত করা হলো।

প্রধান অতিথি আরও বলেন, পর্যায়ক্রমে রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ড এবং রংপুরের তারাগঞ্জ উপজেলাকে ভিক্ষুকমুক্ত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়নের কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এসব এলাকাকে ভিক্ষুক মুক্ত করা হবে বলে জেলা প্রশাসক জানিয়েছে।

জেলা প্রশাসক এনামুল হাবীব জানিয়েছেন, রংপুর জেলা প্রশাসন এবং সমাজসেবা অধিদপ্তর রংপুর সিটি কর্পোরেশন এলাকা এবং রংপুরের ৮ উপজেলার মধ্যে প্রাথমিক পর্যায়ে তারাগঞ্জ উপজেলাকে ভিক্ষুক মুক্ত করার জন্য জরিপ কার্যক্রম পরিচালনা করার পর প্রাথমিক পর্যায়ে রংপুর সিটি কর্পোরেশন এলাকার ৩৩টি ওয়ার্ডের মধ্যে ২৫নং ওয়ার্ডকে ভিক্ষুক মুক্ত করার জন্য নির্বাচন করা হয়। এই ওয়ার্ডে প্রায় ৪০ জন ভিক্ষুকের বসবাস রয়েছে। এর মধ্যে যাচাই-বাছাই সম্পন্ন করার পর ৩০ জন ভিক্ষুকের অবস্থা বিবেচনা করে তাদের পুনবার্সনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর তাদের পুনর্বাসনের জন্য একটি সমিতি গঠন করে ওই ৩০ জন ভিক্ষুককের মথ্যে কমিটি করে দেওয়া হয়েছে। সমিতিটির রেজিস্ট্রেশনও সম্পন্ন হয়েছে বলে জানালেন জেলা প্রশাসক এনামুল হাবীব।

জেলা প্রশাসক এনামুল হাবীব আরও জানান, এ কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য একটি ৫ সদস্যের কমিটিও গঠন করে দেওয়া হয়েছে। কমিটিতে সমাজসেবা অধিদপ্তর রংপুরের উপ-পরিচালক আবদুর রাজ্জাককে আহ্বায়ক এবং জাতীয় সমাজকল্যাণ পরিষদ রংপুর জেলা কমিটির সহ-সভাপতি চায়না চৌধুরী, সদস্য সাংবাদিক সুশান্ত ভৌমিক, সদস্য হিসেবে সদর উপজেলা সমবায় কর্মকর্তা ও শহর সমাজসেবা অফিসারকে কমিটির সদস্য নির্বাচিত করা হয়েছে।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here