Home জাতীয় নির্বাচন ২০১৮ প্রচারণায় সাইবার স্পেসকে সর্বোচ্চ ‍গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ

প্রচারণায় সাইবার স্পেসকে সর্বোচ্চ ‍গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ

38
0
SHARE
জুনায়েদ আহমেদ পলকের ফেসবুক ওয়াল থেকে নেয়া
Social Media Sharing

ঢাকা অফিস

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজপথের মত সাইবার স্পেসেও নিজেদের দখলে রাখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রতিপক্ষ বিএনপিজামায়াতের প্রোপাগান্ডার জবাব দিতে প্রচারপ্রচারণার কৌশল হিসেবে এবার ডিজিটাল মাধ্যমকে সর্বোচ্চ গুরুত্ব দিবেন তারা। ইলেক্ট্রনিক অনলাইন মিডিয়া, সামাজিক যোগযোগমাধ্যম ফেসবুক, টুইটার থেকেও সরকারের বিগত ১০ বছরের উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে নৌকা প্রতীকে ভোট দিতে দেশবাসীকে আহ্বান জানানো হচ্ছে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী প্রচার প্রকাশনা উপকমিটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণরা জন্য গঠন করা হয়েছে অনলাইন প্রচার টিম। টিমের কর্মীরা উন্নয়ন তুলে ধরার পাশাপাশি অপপ্রচার রোধে কাজ করছেন। কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত নেতারা এসব মাধ্যমে সক্রিয়। এছাড়া দলীয় প্রার্থীরাও এবার মাঠের প্রচারের সঙ্গে সক্রিয় থাকছেন অনলাইন মাধ্যমে। তাদের হাতে কেন্দ্র থেকে পৌঁছে দেয়া হচ্ছে বিভিন্ন প্রচার সামগ্রী।

তারা জানান, দেশের তরুণসমাজ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেই বেশি সম্পৃক্ত। তবে নানা বয়সী মানুষও কমবেশি ডিজিটাল মাধ্যমের সঙ্গে যুক্ত। ফলে প্রচার কৌশলের অংশ হিসেবে এই বিশাল জনগোষ্ঠীকে টার্গেট করে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো নেটওয়ার্কগুলোর সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

সূত্র জানায়, ডিজিটাল মাধ্যমে প্রাচারের জন্য আওয়ামী লীগের প্রচার উপকমিটি বিভিন্ন প্যাকেজ তৈরি করেছে। যার মাধ্যমে আমাদের দলের পক্ষে বিভিন্ন প্রচার পরিকল্পনা তারা ঠিক করেছে। এর মধ্যে ডকুফিল্ম, আছে পোস্টার। সকল প্রার্থী তারা তাদের নিজেদের এলাকায় ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে প্রচার চালাবে। ইতিমধ্যে কেউ কেউ ডকুমেন্টারিও বানিয়েছে। এছাড়া আমাদের দলের পক্ষ থেকে চারটি সিডি দেয়া হচ্ছে। এতে সরকারের উন্নয়ন বিএনপিজামায়াতের অপকর্মসন্ত্রাস তুলে ধরা হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, বিগত দুই নির্বাচনের মত এবারের নির্বাচনেও আওয়ামী লীগের প্রধান টার্গেট তরুণ ভোটার। দেশের তরুণ ভোটারদের আকৃষ্ট করতে সরাসরি প্রচার কাজটি দেখভাল করছেন প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চালানোর জন্য বিভিন্ন কনটেন্ট আওয়ামী লীগের গবেষণা সেলসেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)’- এর পক্ষ থেকে সরবরাহ করা হবে।নৌকায় ভোট দিন’, সুচিন্তা ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনও আলাদাভাবে প্রচারকাজে অংশ নিচ্ছে।

জানা যায়, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বেশিরভাগ সদস্যই বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে যুক্ত। প্রায় সবকয়জন জনপ্রিয় মন্ত্রী এবং দলীয় এমপিরা সক্রিয় ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে। অন্যান্য মন্ত্রী সংসদ সদস্যদেরডিজিটাল মিডিয়া ফ্রেন্ডলিকরে গড়ে তুলতে কয়েকদফা কর্মশালার আয়োজন করা হয়। ওইসব কর্মশালায় এমপি, মন্ত্রীদের ফেসবুক, টুইটারসহ অনলাইন মিডিয়ায় সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

ইতোমধ্যেই সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় বর্তমান সরকারকে আবারো নৌকায় ভোট দিতে প্রচারণায় অংশ নিচ্ছে বিভিন্ন অঙ্গনের তারকারা। রিয়াজ, ফিরদৌস, পূর্ণিমা, সাকিব আল হাসান, সুবর্ণা মুস্তফা, ইমদাদুল হক মিলন, ছোট ছোট ভিডিও বার্তায় উন্নয়নের গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনার সরকারের ধারবাহিকতা রক্ষায় নৌকা মার্কায় ভোটদিতে দেশবাসীকে আহ্বান জানিয়েছেন। মুহুর্তের মধ্যেই সেসব ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে যাচ্ছে সামাজিক মাধ্যমে।

উন্নয়নের প্রচারণার পাশাপাশি বিএনপিজামাত জোট সরকারের সময় বিভিন্ন অন্যায়, অপকর্ম, দুর্নীতি, সংঘর্ষের চিত্র, সংবাদপত্রের কাটিং দিয়ে লিফলেট, ভিডিওক্লিপ বানিয়েও ছড়িয়ে দেওয়া হয়েছে সাইবার স্পেসে।

দলের কেন্দ্রীয় নেতাএমপি, ছাত্রলীগযুবলীগসহ অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের এই ভিডিওগুলো সর্বোচ্চ সংখ্যক শেয়ার করার জন্য বলা হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর ছেলে তাঁর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজেও সামাজিক মাধ্যমে দারুণ সক্রিয়। নিজের ফেরিফায়েড ফেসবুক পেজে জয় প্রায়ই বিভিন্ন বিষয়ে নিজের আওয়ামী লীগ সরকারের অবস্থানের বিষয়ে কথা বলেন। জয়ের পেজ থেকে সাকিবের ভিডিও কন্টেন্ট ২২ ঘণ্টায় ৫৭ হাজারেরও বেশি বার দেখা হয়েছে।

জানতে চাইলে আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ  বলেন, ‘বিএনপি জামায়াত প্রোপাগাণ্ডা চালাতে অনেক দিন ধরেই সাইবারজগৎকে ব্যবহার করে আসছে। তাই এবার সেখানে তাদের প্রপাগান্ডার কাউণ্টার দেওয়া হবে।

সুত্র: বার্তা২৪


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here