Home উত্তরাঞ্চল পঞ্চগড় পঞ্চগড়ে গরু-মহিষের গাড়ি বিলুপ্তির পথে

পঞ্চগড়ে গরু-মহিষের গাড়ি বিলুপ্তির পথে

48
0
SHARE
Social Media Sharing

পঞ্চগড় অফিস
পঞ্চগড়ে আধুনিকতার স্পর্শে গরু/মহিষের গাড়ি বিলুপ্তির পথে। লাল সবুজের বাংলাদেশের গ্রাম থেকে শহরের রস্তাঘাটে দেখা যেত এক অপূর্ব দৃশ্য। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পরেনা। কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে সেই গ্রাম/বাংলার ঐতিহ্য মেঠোপথ ধরে চলাচলের গরু/মহিষের গাড়ি। আধুনিকতার স্পর্শে ও বিজ্ঞানের নতুন নতুন আবিস্কারের ফলে মানুষের জীবনে এসেছে নানা পরিবর্তন। বাংলার ইতিহাসের সঙ্গে জড়িত রয়েছে গরু/মহিষের গাড়ি। সন্ধান করতে গেলে দেখা যায় এক সময় দুরদুরান্ত থেকে চলাচল করতে হত পরিবহন ব্যবস্থার অন্যতম ছিল এই গরু/মহিষের গাড়ি।

পঞ্চগড় সদর উপজেলার কাজীপাড়া গ্রামের মছলিম উদ্দীন বয়স (৭০), ইসলামপুর গ্রামের ৭৫ বছর বয়সি সলেমান আলী তারা উভয়ে আঞ্চলিক ভাষায় বলেন, আগত কাহারো বেহা (বিয়ে বারি) লাগিলে গরু/মহিষগাড়ি খান নিয়েহেনে কত ভাড়া গেইছু। এলা কাহারো বেহা হইলে এই গরু/মহিষের গাড়ি কাহ ভারা লেয় না। এলা হামরা মাঠত থাকি ধান/গম/পাটের লাছা (পাট গাছ) গরুর ছান (গরুর পায়খানা) এইলা ভারা মারে বেরাছি। হামারত আর অত টাকাপয়সা নাই হামরা মটর কিনিম। মটর গারি হয়াতে সেলাকার মত (আগের মত) ভারা পাইল যায় না। কোন রকমে দিন যাচ্ছে।

শহর থেকে গ্রামে বেরাতে গেলে মনে হয় আগের গ্রাম আর গ্রাম নেই বলা যায়। গ্রামের প্রতিটি কাচা রাস্তা এখন পাকা হয়ে গেছে। খড়ের ঘরগুলি এখন আর তেমন দেখা যায না। গ্রামে গেলে দেখা যায় প্রতিটি কাচা ঘর এখন পাকা হয়ে গেছে। মনে হচ্ছে প্রতিটি গ্রাম এখন শহর। প্রতিটি বাড়ীতে রয়েছে বিদ্যুৎ জ¦লছে নিওন আলো ঠিক যেন শহর। গ্রামের প্রায় বাড়ীতে গরু/মহিষ গাড়ীর পরিবতে রয়েছে পরিবহন করা ট্রাক/ট্রাক্টর ট্রলি,আধুনিক যন্ত্রপাতি। তাই হারিয়ে যেতে বসেছে ঐতিহাসিক ঐতিহ্য গরু/মহিষের গাড়ী।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here