Home বিনোদন দর্শক হৃদয়ে রংপুর নাট্যকেন্দ্র :২০ বছর পূর্তিতে শাস্তি ও কানাই চাঁদের নন্দিনী...

দর্শক হৃদয়ে রংপুর নাট্যকেন্দ্র :২০ বছর পূর্তিতে শাস্তি ও কানাই চাঁদের নন্দিনী মঞ্চায়ন

120
0
SHARE
Social Media Sharing

ফরহাদুজ্জামান ফারুক
‘নাটক হোক সুস্থ মননশীলতার তীর্থকেন্দ্র’ স্লোগানে উত্তর জনপদের সবচে জনপ্রিয় নাট্যসংগঠন রংপুর নাট্যকেন্দ্র উদযাপন করল ২০ বছর পূর্তি উৎস। শুক্রবার সন্ধ্যায় ঐতিহাসিক টাউন হল মঞ্চে নতুন প্রযোজনা ‘কানাই চাঁদের নন্দিনী’ নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে দর্শক হৃদয়ে সাড়া ফেলে নাট্যকেন্দ্রের শিল্পীরা। লিটু সরকারের নাট্যরুপ ও নির্দেশনায় সমাজের প্রেম বিন্যাসের বাস্তবতাকে তুলে ধরা এই নাটকে। যেখানে রাজপ্রসাদ ছেড়ে বেদে কন্যা মহুয়ার প্রেমে ডুব দেন ঠাকুর। শত বাধা বিপত্তিতে শেষ পর্যন্ত তাদের প্রেমের স্বার্থকতা মৃত্যুতে রুপ নেয়।

দুইদিন ব্যাপী নাট্যোৎসবে প্রধান অতিথি হিসেবে শুক্রবার আয়োজনের উদ্বোধন করেন অঞ্জলিকা সাহিত্যপত্রের সম্পাদক কবি দিলরুবা শাহাদৎ। তিনি বক্তৃতায় নাটককে সমাজের দর্পণ উল্লেখ করে বলেন, নাটকের প্রতিটি চরিত্র সমাজের বাস্তব চিত্র। অনেক কিছুই আমরা জানি না, দেখি না। যা নাটকের মাধ্যমে দেখতে পারি। সমাজের ভালো মন্দ, সাদা কালো, অসঙ্গি তুলে ধরতে নাটকের ভূমিকা অপরিসীম।
সংগঠনের সভাপতি ও সাবেক পৌর চেয়ারম্যান কাজী মোঃ জুন্নুন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারী জেনারেল কামাল বায়েজিদ।

শনিবার সন্ধ্যায় একই মঞ্চে নাট্যকেন্দ্রের শিল্পীরা মঞ্চায়ন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে ‘শাস্তি’ নাটকটি। সুমিত মোহন্তের নাট্যরুপ ও নির্দেশনায় এই নাটকের গল্পের প্রতিটি চরিত্রে অসাধারণ অভিনয় করেন নাট্যকেন্দ্রের নতুন কলাকুশলীরা। নাটক মঞ্চায়নের আগে উৎসবের সমাপণী আয়োজনে প্রধান অতিথি ছিলেন পঙ্গু হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. হামিদুল হক খন্দকার ।
দুটি নাটকের মঞ্চায়ন দেখতে দর্শকের কমতি ছিলো না টাউন হলে। সব বয়সি নাট্যানুরাগী দর্শকের মন জয় করতে পারায় খুশি নাটকের অভিনয় করা শিল্পীরা। দর্শকদের প্রত্যাশা, রংপুর টাউন হলকে সভা সেমিনারের মঞ্চ হিসেবে ব্যবহার না করে নাটক মঞ্চায়নের ধারাবাহিকতা নিয়ে নাট্য সংগঠনগুলো তৎপর হলে নাটকপাড়ার দর্শক খরা কেটে যাবে।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here