Home অন্যান্য শিক্ষাঙ্গন ছাত্রত্ব ফিরে পেল ইবির ১০০ শিক্ষার্থী, পুনঃরায় ভর্তি শুরু

ছাত্রত্ব ফিরে পেল ইবির ১০০ শিক্ষার্থী, পুনঃরায় ভর্তি শুরু

127
0
SHARE
Social Media Sharing

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের বাতিলকৃত ১০০ শিক্ষার্থীর পুনঃরায় ভর্তি আগামী ১৫ জানুয়ারি সোমবার থেকে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক বিজ্ঞতির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

আপিল বিভাগের আদেশ মোতাবেক ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এফ ইউনিটের ভর্তি বাতিলকৃত শিক্ষার্থীরা পুনঃরায় ভর্তি হতে পারবে। শিক্ষার্থীদের আগামী ১৫-০১-২০১৮ হতে ২১-০১-২০১৮ তারিখের মধ্যে সংশ্লিষ্ট বিভাগ থেকে আবেদন পত্র সংগ্রহ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছর ইবির ‘এফ’ ইউনিটের দুই বিভাগের ভর্তি পরীক্ষা ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ১৬ জানুয়ারি মেধাক্রম অনুযায়ী দুই বিভাগে ৫০ জন করে মোট ১০০ জন শিক্ষার্থী ভর্তি হয়। পরে অভিযোগ ওঠে ওই ইউনিটে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত কমিটির প্রতিবেদনে প্রশ্নফাঁসের সত্যতা প্রমান হওয়ায়, ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারির নেতৃত্বে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট গত ৬ মার্চ এফ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে ।

এদিকে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইর্কোটে রিট আবেদন করে ফারহান আক্তর লিজাসহ ৮৮ জন শিক্ষার্থী। এ রিট আবেদনের ওপর প্রথমিক শুনানি শেষে ১৩ মার্চ হাইর্কোট সিন্ডিকেটের সিদ্ধান্তকে স্থগিত করে রুল জারি করে। পরে রুলের পূর্ণাঙ্গ শুনানির পর ১৭ এপ্রিল হাইর্কোট ইবি সিন্ডিকেটের সিদ্ধান্ত বাতিল করে রায় দেয়।

পরে রায়ের বিরুদ্ধে আপিল করে ইবি প্রশাসন। আপিল বিভাগ গত ২৩ জুলাই এ আদেশে হাইর্কোটে রায় স্থগিত করেন। ইবির আপিলের চুড়ান্ত শুনানির পর। বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগ ২২ নভেম্বর ইবির আপিল খারিজ করে দেয়। ফলে ছাত্রত্ব ফিরে পেয়েছে এফ ইউনিটের পরীক্ষা বাতিল হওয়া ১০০ শিক্ষার্থী।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here