Home চাকুরির খবর চিকিৎসকদের ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

চিকিৎসকদের ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

126
0
SHARE
Social Media Sharing

ঢাকা অফিস

আজ রোববার কমিশনের ওয়েবসাইটে বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি, পরীক্ষার সিলেবাস ও নির্দেশাবলী প্রকাশ করা হয়।
এই বিসিএসে অংশ নিতে আগামী ১০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। যাদের ২১ থেকে ৩২ বছর তারা আবেদন করতে পারবেন।

এরআগে সকালে একটি অনুষ্ঠানে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, রোববার ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পিএসসি মিলনায়তনে সভাপতির বক্তব্যে সাদিক বলেন, পিএসসির আলোকিত কর্মী বাহিনী তৈরির কাজ করছে। সেই কর্মী বাহিনী বাংলাদেশকে বদলে দিচ্ছে। দেখাচ্ছে নতুন দিনের পথ।

জানা গেছে, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ সহকারী সার্জন এবং ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নেয়া হবে। প্রায় পাঁচ হাজার চিকিৎসকের শূন্যপদ পূরণের জন্য প্রকাশ করা হবে বিজ্ঞপ্তি। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর ও ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকায়।


Social Media Sharing

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here